অন্যপ্রকাশ

‘সৃজনশীল প্রকাশনায় উৎকর্ষের সন্ধানে'-এই স্লোগান নিয়ে ১৯৯৭-এর ফেব্রুয়ারিতে আত্মপ্রকাশ করে প্রকাশনা সংস্থা ‘অন্যপ্রকাশ। ঠিক আগের বছরই উদ্যাপিত হয়েছে মুক্তিযুদ্ধের রজতজয়ন্তী। দেশে গণতন্ত্রের অভিযাত্রা শুরু হয়েছে নবরূপে। সর্বত্র নবসৃষ্টির প্রাণময়তা। সেসময় আমাদের দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন সৃজনশীল প্রকাশনা প্রায় ছিল হাতে গোনা। আমাদের পাঠকসংখ্যা প্রচুর বাড়লেও এবং আন্তর্জাতিকভাবে মুদ্রণ মান বেশ উন্নত হলেও, আমরা মনে করেছিলাম আমাদের দেশের সৃজনশীল প্রকাশনাশিল্প যথেষ্ট অগ্রগতি হয় নি । মুদ্রণ ও বিপণন—দুই ক্ষেত্রেই উন্নতির এক বিশাল সম্ভাবনা তখনো ছিল, এখনো আছে। আমাদের এই বিশ্বাস ও প্রকাশনা জগতে আমাদের অভিজ্ঞতা—এই দুটি বিষয় আমাদের অনুপ্রাণিত করেছে 'অন্যপ্রকাশ' প্রতিষ্ঠা করতে। প্রতিষ্ঠার পর থেকেই প্রকাশনার উৎকর্ষ সাধনে আমাদের নিরন্তর প্রচেষ্টা, আধুনিক বিপণন ব্যবস্থা এবং প্রকাশক-লেখক পেশাদার সম্পর্কের মাধ্যমে দেশের লেখক-পাঠক-পুস্তক বিক্রেতাসহ সুশীল সমাজের কাছে 'অন্যপ্রকাশ' এখন একটি মর্যাদাপূর্ণ প্রকাশনা প্রতিষ্ঠান। আমাদের প্রকাশিত গ্রন্থ সংখ্যা প্রায় নয় শতাধিক। দেশের শীর্ষস্থানীয় প্রায় সকল লেখকের বই প্রকাশ করেছে অন্যপ্রকাশ। খ্যাতিমান লেখকদের অধিকাংশ গুরুত্বপূর্ণ বই প্রকাশ করেছি আমরা। কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সকল প্রধান সাহিত্যকর্মের পাশাপাশি তাঁর ১১৬টি মৌলিক ও সংকলন গ্রন্থের প্রকাশক অন্যপ্রকাশ। এছাড়াও অনেক তরুণ কিন্তু প্রতিভাবান লেখকের বইও প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ থেকে। প্রবীণের অভিজ্ঞতা আর প্রতিভাদীপ্ত তারুণ্যের প্রকাশক্ষেত্র অন্যপ্রকাশ।

প্রতিষ্ঠিত - ১৯৯৭

অন্যপ্রকাশ প্রতিষ্ঠার পর থেকেই প্রকাশনার উৎকর্ষ সাধনে আমাদের নিরন্তর প্রচেষ্টা, আধুনিক বিপণন ব্যবস্থা এবং প্রকাশক-লেখক পেশাদার সম্পর্কের মাধ্যমে দেশের লেখক- পাঠক-পুস্তক বিক্রেতাসহ সুশীল সমাজের কাছে ‘অন্যপ্রকাশ’ এখন একটি মর্যাদাপূর্ণ প্রকাশনা প্রতিষ্ঠান। আমাদের গ্রন্থ সংখ্যা প্রায় সাত শতাধীক দেশের শীর্ষস্থানীয় প্রায় সকল লেখকের বই প্রকাশ করেছে অন্যপ্রকাশ। পাশাপাশি অনেক তরুণ কিন্তু প্রতিভাবান লেখকের বইও প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ থেকে। প্রবীণের অভিজ্ঞতা আর প্রতিভাদীপ্ত তারুণ্যের কাশক্ষেত্র অন্যপ্রকাশ।

আমাদের লক্ষ

লেখকদের ক্ষমতায়ন করতে এবং উচ্চ-মানের, বৈচিত্র্যময় এবং প্রভাবশালী সাহিত্য তৈরি করে পাঠকদের অনুপ্রাণিত করতে। আমরা সৃজনশীল প্রতিভা লালন করতে, অনন্য কণ্ঠস্বরকে চ্যাম্পিয়ান করার জন্য, এবং জীবনকে সমৃদ্ধ করে, চিন্তাকে উস্কে দেয় এবং পড়ার প্রতি ভালোবাসা জাগিয়ে তোলে এমন ব্যতিক্রমী বই সরবরাহ করার জন্য নিবেদিত। শ্রেষ্ঠত্ব, উদ্ভাবন এবং অন্তর্ভুক্তির প্রতি আমাদের অঙ্গীকারের মাধ্যমে, আমরা আমাদের লেখক, পাঠক এবং ব্যাপকভাবে সাহিত্যিক সম্প্রদায়ের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করি।